আজ  শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলার রায়

 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট |

ঢাকা: নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত-আইসিজেতে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রোহিঙ্গা গণহত্যা বিচার মামলার রায় ঘোষণা হবে।

আইসিজেতে বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় রোহিঙ্গা গণহত্যা মামলার রায় ঘোষণা করবে। রাখাইনে রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা এ মামলার রায়ে সিদ্ধান্ত দেবে আদালত।

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে গত বছর ১১ নভেম্বর আইসিজেতে এ মামলা দায়ের করে গাম্বিয়া। ১০ ডিসেম্বর গাম্বিয়ার প্রতিনিধি দল আদালতে গণহত্যার বিষয়ে তাদের বক্তব্য উপস্থাপন করে। গাম্বিয়ার পক্ষে এ মামলার প্রতিনিধিত্ব করেন দেশটির অ্যাটর্নি জেনারেল ও আইনমন্ত্রী আবুবকর মারি তামবাদু। ১১ ডিসেম্বর গাম্বিয়ার বক্তব্যের পাল্টা যুক্তি দেয় মিয়ানমার। নেদারল্যান্ডসের আইসিজেতে দায়ের করা মামলার শুনানি ১২ ডিসেম্বর শেষ হয়।

গাম্বিয়ার দায়ের করা মামলার রায়ে কি সিদ্ধান্ত আসবে, সেটা নির্ধারণ করবেন আদালতের ১৭ জন বিচারপতি। মিয়ানমারে গণহত্যা বন্ধে অন্তর্বর্তী পদক্ষেপ নেওয়ার জন্য আইসিজের প্রতি অনুরোধ করেছে। সে কারণে আদালত অন্তর্বর্তীকালীন আদেশ দিতে পারে।
উল্লেখ্য নেদারল্যান্ডসের আদালতে দায়ের করা মামলার শুনানিতে মিয়ানমারের পক্ষে অংশ নেয় দেশটির স্টেট কনস্যুলার অং সান সুচি। শুনানিতে ১৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল এ মামলা পর্যবেক্ষণ করে। এছাড়া কক্সবাজারে আশ্রয় নেওয়া তিনজন রোহিঙ্গা এ শুনানিতে উপস্থিত ছিলেন।