আজ  মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮

এই দেশ স্বাধীন না হলে আমরা কিছুই পেতাম না : এমএ ওয়াদুদ

মতলবে সুজাতপুর ডিগ্রি কলেজ ও নেছারিয়া উবি’র ক্রীড়া প্রতিযোগীতার পুরস্কার বিরতণ
16300000_616170705235644_3548290542942534958_o

মতলব (চাঁদপুর) সংবাদদাতা :
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের সুজাতপুর কমপ্লেক্সের আওতাধীন সুজাতপুর ডিগ্রি কলেজ, সুজাতপুর নেছারিয়া উচ্চ বিদ্যালয়, সুজাতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সুজাতপুর কিন্ডার গার্টেনের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং সুজাতপুর নেছারিয়া উচ্চ বিদ্যালয়ের ২০১৭ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারী) সকালে বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ও সুজাতপুর ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এমএ ওয়াদুদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই দেশ স্বাধীন না হলে আমরা কিছুই পেতাম না। আজ আমরা সুখ শান্তি, উন্নত জাতি, উন্নয়নের সরকার, উন্নত দেশ সবই পেয়েছি। তাই দেশ স্বাধীন করার লক্ষ্যে জীবনের ঝূঁকি নিয়ে সেদিন যুদ্ধ করেছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলতেন উন্নত জাতি গড়তে হলে সবাইকে শিক্ষিত হতে হবে। সকলের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে হবে। তাই মুক্তিযুদ্ধ শেষ করে শিক্ষার পিছনে ঝেঁপে পড়েছি। এই স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করেছি।

16179438_616170791902302_7865618932674780532_o

এমএ ওয়াদুদ আরো বলেন, একটি কুচক্রি মহল আমাদের চেয়েছিল দাবিয়ে রাখতে। কিন্তু আল্লাহর রহমতে আমরা সমাজ সংস্কার কাজে এগিয়ে রয়েছি। আমরা জাতির ভাল চেয়েছি বলেই আল্লাহ আমাদের সাফল্য দিচ্ছেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ভদ্রতা সুশিক্ষা ও মানবতা বজায় রাখতে পারলেই সে প্রকৃত শিক্ষিত হয়। তোমরা শিক্ষা লাভ করে জাতিকে সেবা করার লক্ষ্যে বেরিয়ে পড়। আমাদের বয়স শেষ পর্যায়ে। একদিন তোমরাই এই দেশ ও সমাজ পরিচালনা করবে। বাল্য বিবাহ ও মাদক থেকে দূরে থাকতে ও এর প্রতিবাদ জানাতে সকল শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি। সুজাতপুর ডিগ্রি কলেজের জীব বিজ্ঞান প্রভাষক মোর্শেদ আলমের পিতা মুক্তিযোদ্ধা আব্দুল মতিন বকাউলের মৃত্যুতে শোক প্রস্তাব আনেন এমএ ওয়াদুদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুজাতপুর নেছারিয়া উচ্চ বিদ্যালয়ের দাতা সদস্য ও সাবেক মেম্বার মো. মোফাজ্জল হোসেন। অনুষ্ঠানে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সুজাতপুর নেছারিয়া উবি’র প্রধান শিক্ষক মো. শাহজালাল। সিনি: শিক্ষক মোহাম্মদ আলীর পরিচালনায় বক্তব্য রাখেন, সুজাতপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. মাসুদ পারভেজ, দি কার্টার একাডেমীর অধ্যক্ষ অধ্যাপক মো. ইসমাইল হোসেন তফাদার, মমরুজকান্দি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক বাবু রাধেশ্যাম রায়, সুজাতপুর সপ্রাবির প্রধান শিক্ষক সালেহা আক্তার, সুজাতপুর কিন্ডার গার্টেনের প্রধান শিক্ষক মো. নূরুল আমিন পাটোয়ারী প্রমূখ। বিদায়ী পরীক্ষার্থীদের পক্ষ থেকে মানপত্র পাঠ করেন সাবিকুন মোস্তফা ও সুরভী আক্তার।

এসময় উপস্থিত ছিলেন, ইঞ্জি. আব্দুল হক, আব্দুল মতিন চৌধুরী, যুবলীগ নেতা জসিম উদ্দিন’সহ অত্র শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষকবৃন্দ, অভিভাবক, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, স্থানীয় আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনে নেতৃবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ। আলোচনা সভা শেষে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি মুক্তিযোদ্ধা কমান্ডার এমএম ওয়াদুদ ও অন্যান্য অতিথিবৃন্দ। এরপর ২০১৭ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা দেওয়া হয়। পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষ্যে মিলাদ ও দোয়া পরিচালনা করেন সুজাতপুর কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাও. আব্দুল্লাহ আল নোমান।