আজ  মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮

একনকেে ১০ হাজার কোটি টাকার ১২টি প্রকল্পরে অনুমোদন

নগর পরচিালনা ও অবকাঠামো উন্নতকিরণ প্রকল্পসহ ১০ হাজার ১৪৭ কোটি ৫৭ লাখ টাকার ১২টি উন্নয়ন প্রকল্পরে অনুমোদন দয়িছেে জাতীয় র্অথনতৈকি পরষিদরে নর্বিাহী কমটিি (একনকে)। এর মধ্যে সরকারি তহবলি থকেে যোগান দওেয়া হবে ৬ হাজার ২৮০ কোটি ৬৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থার নজিস্ব তহবলি থকেে ২৩৫ কোটি ৫৯ লাখ টাকা এবং বদৈশেকি সহায়তা থকেে পাওয়া যাবে ৩ হাজার ৬৩১ কোটি ৩৪ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শরেে বাংলানগরে এনইসি সম্মলেনকক্ষে একনকে চয়োরপারসন ও প্রধানমন্ত্রী শখে হাসনিার সভাপতত্বিে অনুষ্ঠতি একনকে সভায় এ অনুমোদন দওেয়া হয়। বঠৈক শষেে পরকিল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদকিদরে এ তথ্য জানান।

7আইএনএন২৪বিডিডটকম :  এ সময় পরকিল্পনা বভিাগরে সচবি জয়িাউল ইসলাম, ভৌত অবকাঠামো বভিাগরে সদস্য জুয়নো আজজি এবং সাধারন র্অথনীতি বভিাগরে সদস্য ড. শামসুল আলম উপস্থতি ছলিনে।

অনুমোদতি প্রকল্পগুলোর মধ্যে রয়ছেে ৪ হাজার ৪৬ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে তৃতীয় নগর পরচিালনা ও অবকাঠামো উন্নতীকরণ প্রকল্প। ৭২৪ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে মাতুয়াইল স্যানটিারি ল্যান্ডফলি সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্প। ১৭৭ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে গাবতলী সটিি পল্লীতে ঢাকা উত্তর সটিি র্কপােরশেনরে ক্লনিারদরে জন্য বহুতল আবাসকি ভবন নর্মিাণ প্রকল্প। গুরুত্বর্পূণ আঞ্চলকি মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্প, যাতে ব্যয় ধরা হয়ছেে মোট ৫৯১ কোটি ৭৫ লাখ টাকা।

এছাড়া ৭৫ কোটি টাকা ব্যয়ে নড়াইল-কালয়িা জলো মহাসড়কে নবগঙ্গা নদীর উপর কালয়িা সতেু নর্মিাণ প্রকল্প, ২৫৫ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে সাভাররে হমোয়তেপুর-সঙ্গিাইর-মানকিগঞ্জ আঞ্চলকি মহাসড়ক যথাযথভাবে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ১৪৯ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে সাইবার থ্রটে ডটিকেশন ও রসেপন্স প্রকল্প, ৮৯৮ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ‘টকেসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প’ অনুমোদন দয়ো হয়ছে।ে

এদনি চট্টগ্রাম বশ্বিবদ্যিালয়রে (চব)ি ইনস্টটিউিট অব মরেনি সায়ন্সেসে ও ফশিারজিরে গবষেণা এবং সক্ষমতা বৃদ্ধি প্রকল্পরেও অনুমোদন দয়িছেে একনকে সভা। এ প্রকল্পে ব্যয় ধরা হয়ছেে ৭২ কোটি ১০ লাখ টাকা। নর্মিল বায়ু ও টকেসই পরবিশে প্রকল্পে ৮০২ কোটি ৫২ লাখ টাকা ব্যয় ধরা হয়ছে।ে  ৪৮২ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে সার সংরক্ষণ ও বতিরণ সুবধিার জন্য দশেরে বভিন্নি জলোয় ১৩টি বাফার গোডাউন নর্মিাণ প্রকল্প এবং ২ হাজার ২৭২ কোটি ৪ লাখ টাকায় মসজদিভত্তিকি শশিু ও গণশক্ষিা র্কাযক্রম প্রকল্প পাস হয়ছে।ে