আজ  সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

চাঁদপুরে বই উৎসবে হাজারো শিক্ষার্থী,নতুন আমেজে বছর শুরু

নতুন বই আর নতুন আমেজে বছর শুরু করতে যাচ্ছে প্রায় সোয়া চার কোটি শিক্ষার্থী। বছরের প্রথম দিন তারা নতুন বইয়ের সোঁদা গন্ধে মাতোয়ারা হবে।
প্রতি বছরের মতো জানুয়ারির প্রথম দিনেই সারাদেশে প্রায় চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪টি নতুন বই বিতরণ করা হয়েছে। এটি বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের বড় অর্জন।
মঙ্গলবার বছরের শেষ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই উৎসবের উদ্বোধন করেছেন। বুধবার সারাদেশের ন্যায় চাঁদপুরে শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেয়া হয়েছে নতুন বই।
দুপুরে চাঁদপুর শহরের বাবুরহাট স্কুল এন্ড কলেজে বই উৎসবে প্রধান অতিথি মোঃ শহিদুল্লাহ মাস্টার ও অধ্যক্ষ মোশারফ হোসেন শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করেন।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, ২০২০ শিক্ষাবর্ষের জন্য প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪টি বই ছাপানো হয়েছে। এর মধ্যে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ১০ কোটি ৫৪ লাখ দুই হাজার ৩৭৫টি বই এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বই বিনা মূল্যে বিতরণ করা হবে।
প্রতি বছরের মতো এবারো প্রাথমিক স্তরের দুই কোটি দুই লাখ ৮৪ হাজার ৫১ জন শিক্ষার্থীর মাঝে নয কোটি ৮৫ লাখ পাঁচ হাজার ৪৮০টি পাঠ্যপুস্তক এবং প্রাক-প্রাথমিক শ্রেণির ৩২ লাখ ৭১ হাজার ৫৭৮ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ৩৭ হাজার ৬৩৮টি আমার বই ও ৩৩ লাখ ৩৭ হাজার ৬৩৮টি অনুশীলন খাতা বিতরণ করা হচ্ছে।
এদিকে মাধ্যমিক স্তরে ও মাদ্রাসার দাখিল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ছাপানো হয়েছে ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বই। ইবতেদায়ি (মাদ্রাসার প্রাথমিক) স্তরের জন্য ছাপানো হয়েছে দুই কোটি ৩২ লাখ ৪৩ হাজার ৩৫টি বই।
২০১০ সাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীকে বিনামূল্যে নতুন পাঠ্যবই দেওয়া শুরু করে সরকার। এরপর ধারাবাহিকভাবে শিক্ষার্থীদের বছরের শুরুতে উৎসব করে বিনামূল্যে বই দেওয়া হচ্ছে।
বছরের শুরুর দিনেই শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেয়া এই সরকারের একটি বড় সাফল্য।

শাহরিয়ার খান কৌশিক, মোঃ,০১৭১৩৬৮৮৯২০