আজ  শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮

চাঁদপুর জেলা কারাগার থেকে দেয়াল টপকে পালালো আসামি, ৩ কারারক্ষী বরখাস্ত

Chandpur20171002061942

চাঁদপুর জেলা প্রতিনিধি : চাঁদপুর জেলা কারাগার থেকে দেয়াল টপকে পালিয়ে গেছে মোখলেছুর রহমান (৪০) নামে বিচারাধীন মামলার এক আসামি। এ ঘটনায় ৩ কারারক্ষীকে বরখাস্ত করেছে কর্তৃপক্ষ।

গত বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) কারাগারের প্রধান ফটকের বিপরীতে উত্তর পাশের দেয়াল টপকে পালিয়ে যায় মোখলেছ। পরের দিন শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিষয়টি তদন্ত করার জন্য ঢাকা বিভাগের ডিআইজি প্রিজন তৌহিদুল ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের কমিটি চাঁদপুরে আসে এবং ঘটনার সময় দায়িত্বে থাকা ওই ৩ কারারক্ষীকে বরখাস্ত করে।

রোববার (১ অক্টোবর) রাত ৮টার দিকে বিষয়টি বাংলানিউজকে জানিয়েছেন চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাসুদ হোসেন।

পলাতক মোখলেছ জেলার মতলব উত্তর উপজেলার মো. আব্দুর রহমানের ছেলে।

জেলা কারাগার সূত্রে জানা যায়, নিয়মানুযায়ী সেদিন সব আসামি গণনার সময় বিষয়টি কারা কর্তৃপক্ষের নজরে আসে। তাৎক্ষণিক উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলে পরদিন আইজি প্রিজনের কার্যালয় থেকে ওই ৩ কর্মকর্তা তদন্তের জন্য চাঁদপুরে আসেন। সেদিনই তারা ওই তিন কারারক্ষীকে দায়িত্বে অবহেলার দায়ে বরখাস্ত করেন।

সূত্র আরও জানায়, দায়িত্ব অবহেলায় আরও কেউ জড়িত আছেন কিনা সে বিষয়ে তদন্ত করেন ওই তিন কর্মকর্তা।

এ বিষয়ে চাঁদপুর জেলা কারাগারের জেল সুপার নাঈমুদ্দিন বাংলানিউজকে বলেন, ২৮ তারিখ ঘটনাটি আমাদের নজরে আসার পর ওই দিনই উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। পরে ঢাকা বিভাগের ডিআইজি প্রিজন তৌহিদুল ইসলামসহ ৩ জনের তদন্ত কমিটি ২৯ ও ৩০ সেপ্টেম্বর দুই দিন চাঁদপুরে অবস্থান করে বিষয়টি তদন্ত করেন। ৩ জনকে তাৎক্ষণিক বরখাস্ত করা হলেও তদন্তের আর কোনো বিষয় আমার জানা সম্ভব হয়নি।

চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাসুদ হোসেন বাংলানিউজকে বলেন, ঘটনার দিন আমি চাঁদপুরে ছিলাম না। প্রশিক্ষণে ঢাকায় ছিলাম। কিন্তু ঢাকা থেকে চাঁদপুরে এসে বিষয়টি জেনেছি। আসামি পলায়ন এবং ৩ কারারক্ষীকে বরখাস্ত করার বিষয়টি সত্য। কারাগার থেকে বিষয়টি  জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলকে জানানো হয়েছে।