আজ  বৃহঃবার, ২২ অক্টোবর, ২০২০

চাঁদপুর পুরান বাজার শহর রক্ষা বাঁধে ফাঁটল, আতঙ্কে এলাকাবাসী, যেকোনো সময় বিলীন হওয়ার সম্ভাবনা

চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরান বাজার হরিসভা রোডের ঠোডা ফাঁটল দেখা দিয়েছে। এতে স্থানীয় বাসিন্দাদের মাঝে আতংক দেখা দিয়েছে। ভাঙন রোধ বালিভর্তি বস্তা প্রস্তুত করা হয়েছে যেকোনো সময় ফেলালো শুরু করা হবে।
প্রতি বছরের ন্যায় এ বছরপুরান বাজার হরিসভা রোডে শহররক্ষা বাঁধ কয়েকটি জায়গায় ফাটল দেখা দেয়।
এরমধ্যে হরিসভা রোডের মাথা অর্থাৎ ঠোডা ২০ মিটার এলাকায় ফাঁটল দেখা দিয়েছে। যেকোনো সময় বর্ষার পানির তোপে বিস্তর এলাকা ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

স্থানীয়রা জানায়, মেঘনার পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে পানি বৃদ্ধি ও প্রচন্ড স্রোতের কারণে শহর রক্ষা বাঁধের হরিসভা এলাকার কয়েকটি স্থানে ফাঁটল ও ব্লক দেবে গেছে। হরিসভা এলাকার বসতবাড়ি, ধর্মীয় উপাসনালয়, ব্যবসা বাণিজ্য নদী ভাঙনের হুমকির মুখে রয়েছে। বাঁধের নদী তীরবর্তী দুইশ মিটার তীর এলাকা যে কোনো সময় নদীগর্ভে বিলীন হওয়ার আশংকা করছেন স্থানীয় লোকজন।
প্রতিমুহূর্তে মানুষের মাঝে নদী ভাঙ্গন আতঙ্ক বিরাজ করছে।
পানি উন্নয়ন বোর্ড অতিদ্রুত ভাঙ্গন এলাকায় বালু বোঝাই বস্তা ফেললে ভাঙ্গন থেকে রক্ষা পাওয়া যাবে।
বিশেষ করে নদীতে ড্রেজিং করে পানি চলাচলের সুব্যবস্থা করলে ভাঙ্গন রক্ষা সম্ভব হবে।

এদিকে শহররক্ষা বাঁধের পুরানবাজার এলাকায় ভাঙ্গন দেখা দেওয়ার সাথে সাথে রাজনৈতিক নেতৃবৃন্দ, পুলিশ প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে পরিদর্শন করেন।
খুব দ্রুত ভাঙ্গন এলাকায় বালু বোঝাই বস্তা ফেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।

শাহরিয়ার খান কৌশিক, মো,০১৭১৩৬৮৮৯২০