আজ  সোমবার, ১৬ জুলাই, ২০১৮

ছবি ও গল্পে জাতীয় চলচ্চিত্র পুরস্কার আসর

1531149867

এম. পারভেজ পাটোয়ারী: পাশের ছবিতে দেশের তিন বোন গুণী অভিনেত্রী সুচন্দা, ববিতা ও চম্পা। চলচ্চিত্র ক্যারিয়ারে সফল ব্যক্তিত্ব তারা। জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে একসাথে ক্যামেরাবন্দি হোন তিন বোন। এবারের আসরে আজীবন সম্মাননা যৌথভাবে পান ববিতা ও ফারুক। ৮ জুলাই বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি তুলে দেন সরকারপ্রধান। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যেন চলচ্চিত্র নির্মাণে আরও আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হয় সেদিকে নজর দেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘শিল্পের দিক থেকেও আমরা যেন বিশ্বমানের চলচ্চিত্র নির্মাণ করতে পারি।’ এবার ২৫টি বিভাগে ৩১ জন বিজয়ী পুরস্কার প্রদান করা হয়। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমসহ সরকারের সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা।

দুই প্রজন্মের তিন অভিনেত্রী। সূবর্ণা মোস্তাফা ও অপু বিশ্বাস অভিনয়ে জনপ্রিয় অন্যদিকে সাদিয়া ইসলাম মৌ মানেই প্রাণবন্ত নৃত্য। শোবিজ অঙ্গনে নিজেদের ব্যস্ততার কারণে দেখা হয় না অনেকদিন। ৮ জুলাই জাতীয় চলচ্চিত্র পুরস্কার আসরে তাই হঠাত্ দেখা হওয়া আড্ডায় মেতে উঠেন জনপ্রিয় তিন মুখ। আড্ডার ফাঁকে ক্যামেরাবন্দি হয়েছেন তারা। পুরস্কার বিতরণ শেষে মঞ্চে রিয়াজের সাথে মঞ্চ মাতান অপু। এছাড়াও মৌ তার নৃত্য পরিবেশন করেন।

‘অজ্ঞাতনামা’ শ্রেষ্ঠ চলচ্চিত্র ও শ্রেষ্ঠ কাহিনিকারের জন্য পুরস্কার পায়। যার পরিচালক তৌকির আহমেদ। ছবিটি দেশের বাইরেও বেশ কয়েকটি পুরস্কার পেয়েছে। পুরস্কার গ্রহণ করতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ৪১তম আসরে স্ত্রী অভিনেত্রী বিপাশা হায়াতকে নিয়ে আসেন তিনি। অনুষ্ঠান শুরুর আগে ‘অজ্ঞাতনামা’ শহীদুজ্জামান সেলিম ও রোজি সিদ্দিকির সাথে ক্যামেরাবন্দি হোন তারা। ছবিটিতে শ্রেষ্ঠ খল অভিনেতার পুরস্কার পান শহীদুজ্জামান সেলিম।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের এবারের আসারে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার উঠলো চঞ্চল চৌধুরীর হাতে। ‘আয়নাবাজি’ ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল। চলচ্চিত্রে দ্বৈত চরিত্রে তার অভিনয় ছবিটি মুক্তির পর থেকেই প্রশংসা কুড়িয়েছে। ছবিটি পরিচালনা করেন অমিতাভ রেজা। ক্যারিয়ারের প্রথম ছবি দিয়েই তাক লাগিয়ে দিয়েছেন তিনি। ওপরের ছবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুস্কার ও স্মারক গ্রহণ করছেন চঞ্চল। ‘আয়নাবাজি’ ছবিটি বিভিন্ন বিভাগে পুরস্কার পায়।