আজ  মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮

জন্মদিনে বাবা-মা’কে খুব মনে পড়ে

1_95613

এম. পারভেজ পাটোয়ারী ঃ

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে জীবদ্দশায় যে মহান মানুষটি নিজের অবস্থান নিজ চোখে দেখে যেতে পারছেন তিনি নায়করাজ রাজ্জাক। শুধু দেশেই নয়, দেশের বাইরেও অগণিত বাঙালির প্রিয় নায়ক তিনি। চলচ্চিত্র জীবনে তিনি যেমন নায়ক, প্রযোজক কিংবা পরিচালক হিসেবে সফলতার চূড়ায় পৌঁছেছেন, ঠিক তেমনি ব্যক্তি জীবনেও তিনি সফল। জীবন্ত কিংবদন্তি এ নায়কের আজ ৭৬তম জন্মবার্ষিকী। দিনটি উদযাপন ও সমসাময়িক প্রসঙ্গে

আজকের ‘হ্যালো…’ বিভাগে কথা বলেছেন তিনি।

*৭৫ বছর পেরিয়ে এলেন। জীবনে এ সময়ে এসে জন্মদিন কেমন উপভোগ করেন?

**দেখতে দেখতে আজ ৭৬-এ পা রাখছি। আল্লাহর রহমত এবং সবার দোয়ায় এখনও বেশ সুস্থ আছি। জন্মদিন এলেই বাবা-মাসহ পরিবারের সবার কথা খুব মনে পড়ে। বিশেষ করে বাবা-মা’র কথা। কারণ তাদের ঘরে জন্ম নিয়েছিলাম বলেই এমন বর্ণাঢ্য নায়ক জীবন হয়েছে আমার। এদিনে বিশেষ কোনো আয়োজন থাকে না। পরিবারের সদস্যদের সঙ্গেই কাটানোর চেষ্টা করি। উপভোগের বিষয়টি একেবারেই আপেক্ষিক। সবাইকে নিয়ে যাতে ভালো থাকতে পারি, মহান আল্লাহর কাছে এটাই চাওয়া।

*সংসারে কোন মানুষটির প্রতি আপনার কৃতজ্ঞতা সবচেয়ে বেশি?

**তিনি আমার স্ত্রী লক্ষ্মী। বিয়ের পর থেকে এখন পর্যন্ত অনেক ভালোবাসা নিয়ে সংসারকে আগলে রেখেছে সে। তার কাছে সত্যিই আমার অনেক ঋণ। আমার সন্তানেরা মানুষের মতো মানুষ হয়েছে, বাবা হিসেবে এ আমার অনেক পরিতৃপ্তির বিষয়, গর্বেরও। বাংলাদেশের মানুষ আমাকে নায়করাজের আসনে বসিয়েছে এবং প্রতিমুহূর্তে সেই ভালোবাসা আমি উপলদ্ধি করি। এ মানুষটির সহযোগিতা না থাকলে হয়তো অনেক কিছু বদলে যেত।

*আজকের দিনের আয়োজনে কী থাকছে?

**জন্মদিনে বিশেষ কিছু করা হয় না সেটা আগেই বলেছি। তবে চ্যানেল আই প্রতিবছর আলাদাভাবে গুরুত্বসহকারে এ দিনটি উদযাপন করে। দুপুর ১২টায় চ্যানেল আইতে একটি লাইভ অনুষ্ঠানে অংশ নেব। সেখানে কথাবার্তার ফাঁকে ফাঁকে দর্শক-ভক্তদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় হবে। এরপর বাসাতেই থাকব।

*শারীরিকভাবে অসুস্থতার কারণে অভিনয়ে আপনাকে দেখা যায় না। কিন্তু আপনার ছেলের পরিচালনায় কাজ করছেন…

**সম্রাট এমনভাবে ধরে যে, না করতে পারি না। তাছাড়া আমারও খুব ইচ্ছে করে। কিন্তু শারীরিক অবস্থার কারণে আগের মতো পরিশ্রম করতে পারি না। পরিবারের অনুমতি এবং ডাক্তারের পরামর্শ মেনেই সম্রাটের সঙ্গে টুকটাক কাজ করি। এ ছাড়া আর কিছু নয়।

*ফরিদুর রেজা সাগরের ‘চেনা মানুষ অচেনা মুখ’ উপন্যাস অবলম্বনে সম্রাটের পরিচালনায় নতুন একটি টেলিছবিতে আপনার অভিনয়ের কথা শোনা যাচ্ছে…

**এটার কথা আমাকে বলেছে সম্রাট। টেলিছবিটি ও বানাচ্ছে তা ঠিক, কিন্তু আমার অভিনয়ের বিষয়টি পুরোপুরি চূড়ান্ত নয়। কাজ করব, যদি শরীর ভালো থাকে। এটা সম্রাটও বোঝে।

*চলচ্চিত্রের বর্তমান পরিস্থিতি নিয়ে আপনার মূল্যায়ন কী?

**বর্তমানে চলচ্চিত্রের অনেকেই দৈন্যদশা থেকে নিজেদের টেনে তোলার চেষ্টা করছেন। আমিও চাই নাজুক অবস্থার অবসান ঘটুক। চলচ্চিত্রের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। তাহলেই হারানো দিন ফিরিয়ে আনা সম্ভব বলে আমি মনে করি।