আজ  মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮

জাতীয়করণে আওতাভুক্ত শিক্ষকদের বিসিএস ছাড়া ক্যাডার সার্ভিসে না দেওয়ার দাবি বিসিএস সাধারণ শিক্ষা সমিতির

Kishoreganj Pic-1
আমিনুল হক সাদী, কিশোরগঞ্জ :

জাতীয়করণের আওতাভুক্ত শিক্ষকদের বিসিএস ছাড়া ক্যাডার সার্ভিস না দেওয়ার দাবি জানিয়েছেন বিসিএস কলেজ শিক্ষক সমিতি। তা না মানলে কঠোর আন্দোলনে যাবেন বলেও জানান সমিতির সদস্যরা। সোমবার দুপুরে কিশোরগঞ্জ প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় লিখিত বক্তব্যে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কিশোরগঞ্জ জেলা ইউনিট এই দাবি ও আন্দোলনের কথা জানানো হয়।
বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কিশোরগঞ্জ জেলা ইউনিট সহ-সভাপতি ও গুরুদয়াল সরকারি কলেজের সহযোগী অধ্যাপক (দর্শন) মোঃ জাকিরুল ইসলাম আকন্দ জানান, জাতীয়করণের আওতাভুক্ত কলেজ সমূহের শিক্ষকদের চাকরি বদলিযোগ্য হতে পারবে না। তাদের চাকরি স্ব-স্ব কলেজেই সুনির্দিষ্ট হতে হবে। বিসিএস ছাড়া তাদের ক্যাডার সার্ভিস দেওয়া যাবে না বেসরকারি কলেজ জাতীয়করণ প্রক্রিয়া বাস্তবায়নের ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি ২০১০-এ বর্ণিত নির্দেশনার আলোকে সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের ক্যাডার বহির্ভূত রেখে তাদের নিয়োগ, পদায়ন, জ্যেষ্ঠতা, পদোন্নতি, পরিচালনা ও চাকরির জন্য স্বতন্ত্র বিধিমালা প্রণয়ন করতে হবে।
প্রসঙ্গত, জাতীয় শিক্ষানীতি ২০১০ এর ২৭ অধ্যায়ের মাধ্যমিক ও কলেজ শিক্ষা সংক্রান্ত কৌশল ০৮ এ বলা আছে “জাতীয়করণকৃত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের চাকুরি সংক্রান্ত বিধিবিধান থাকবে, যাতে কর্মকমিশন কর্তৃক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের স্বার্থে সংরক্ষিত হয়।” তাছাড়া মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী “জাতীয়করণের আওতাভূক্ত কলেজসমূহের শিক্ষকবৃন্দের চাকরি বদলিযোগ্য হবে না।”
মতবিনিময় সভায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতির গুরুদয়াল সরকারী কলেজ ইউনিটের সাধারণ সম্পাদক মুহাম্মদ কামরুজ্জামান, কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজ ইউনিটের সভাপতি মোঃ ফরহাদ হোসেন, গুরুদয়াল সরকারী কলেজ ইউনিটের সাবেক সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান, সহকারী অধ্যাপক কাজী করিম উল্লাহ, কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজ ইউনিটের সাধারণ সম্পাদক ও সহকারী অধ্যাপক মোহাম্মদ মাসুদুল ইসলাম, সহকারী অধ্যাপক (অর্থনীতি) আঃ জব্বার লিটনসহ জেলা ইউনিটের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।