আজ  মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

জেলা প্রশাসক ও উপ-পরিচালককে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ ও মাঠ কর্মচারী সমিতির ফুলেল শুভেচ্ছা

Matlab uttar pic 4
আরাফাত আল-আমিন ◊
চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করণ এবং মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু রোধে প্রযুক্তিগত উদ্ভাবন ডিজিটাল সেবা ব্যবস্থাপনার বিষয়ে বিশেষ অবদানের জন্য বাংলাদেশের নোবেল খ্যাত জনপ্রশাসন পদকে ভুষিত হয়েছেন। গত ২৩ জুলাই মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের হাত থেকে সম্মাননা ক্রেস্ট গ্রহন করেন। এ পদক প্রাপ্ত হওয়ায় বৃহস্পতিবার সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মাজেদুর রহমান ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. মো. ইলিয়াছকে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ ও পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়েছে।

জানা গেছে, সফটওয়্যার বিষয়ক এ্যাপস www.pregnantmothercare.gov.bd বিশেষ উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে চাঁদপুর জেলার সকল গর্ভবতী মায়ের সকল তথ্য সংরক্ষণ, সয়ংক্রিয় ভাবে ডেলিভারী তারিখ, গর্ভকালীন সময়ের চারটি চেকআপের তারিখ অটোমেটিক ভাবে গ্রহীতার মোবাইলে জানানো, ডেলিভারীর সাতদিন পূর্ব থেকে প্রতিদিন সয়ংক্রিয় ভাবে গর্ভবতী মায়ের মোবাইলে ফোন করা, প্রাতিষ্ঠানিক ও নরমাল ডেলিভারীর বিষয়ে অবহিত করা হয়। এর ফলে জেলার সকল উপজেলার গর্ভবতী মায়েরা বিশেষ সুবিধা পেয়ে থাকেন।

বিশেষ এই এ্যাপস সেবাটি জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ মোঃ ইলিয়াছ এর একটি যুগান্তকারী উদ্যোগ। তার এই উদ্যোগের ফলে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করণ এবং মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু রোধে প্রযুক্তিগত উদ্ভাবন ডিজিটাল সেবা ব্যবস্থাপনায় বিষয়ে বিশেষ অবদানের জন্য সরকারের পক্ষ থেকে স্বীকৃতি হিসাবে দেওয়া সম্মাননা ক্রেস্টটি জেলা প্রশাসক মাজেদুর রহমান, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক জনাব ডাঃ মোঃ ইলিয়াছ, মেডিকেল অফিসার (পরিবার পরিকল্পনা) জনাব ডা. গফুর মিয়া ও হাজীগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাব গোলাম মোস্তফা গ্রহন করেন।

বিভাগীয় কাজের এই স্বীকৃতি পাওয়ায় বিভাগীয় সকল কর্মকর্তা কর্মচারী জেলা প্রশাসক ও উপ-পরিচালক মহোদয়কে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ ও পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও আন্তরিক অভিবাদন জানান। এসময় অন্যান্যদের মধ্যে মাঠ কর্মচারী সমিতির কেন্দ্রীয়, বিভাগীয়, জেলা ও উপজেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।