দেশে বর্তমানে বিদ্যুতের মোট উৎপাদন ক্ষমতা ২২ হাজার ৭৮৭ মেগাওয়াট।

তিনি মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।-বাসস।

তিনি জানান, বর্তমানে শীত মওসুমে দৈনিক বিদ্যুতের চাহিদা গড়ে ৮ হাজার ৫শ’ থেকে ৯ হাজার মেগাওয়াট। এখন চাহিদা অনুযায়ি দৈনিক উল্লেখিত পরিমান বিদ্যুৎ উৎপাদন করা হয়।

প্রতিমন্ত্রী আরো বলেন, বিদ্যুৎ ব্যবস্থার আধুনিকায়ন, সুষ্ঠু ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ এবং প্রকাৃতিক দুর্যোগসহ বিভিন্ন দুর্ঘটনা থেকে সুরক্ষা নিশ্চিত করতে সরকার ঢাকা, সিলেট,কুমিল্লা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রাজশাহীসহ বিভিন্ন এলাকায় ২ হাজার ১৬৫ কিলোমিটার ভূগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ লাইন স্থাপন ও সাব স্টেশন নির্মাণের পরিকল্পনা নিয়েছে। এর অংশ হিসাবে ইতোমধ্যে ১ হাজার ১০৫ কিলোমিটার ভূগর্ভস্থ বিতরণ লাইন নির্মাণ সম্পন্ন হয়েছে।

তিনি জানান, এছাড়া পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন এলাকায় ৮ হাজার ৮৪৮ কিলোমিটার ভূগর্ভস্থ বিতরণ লাইন নির্মাণের সম্ভাব্য যাচাই করা হচ্ছে। অন্যদিকে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের আওতাধীন খুলনা, যশোর ও বরিশাল সিটি এলাকার সব ওভারেহেড লাইন ভূগর্ভস্থ করতে মাঠ পর্যায়ের সম্ভাব্যতা যাছাই কাজ শেষ হয়েছে। বর্তমানে ডিপিপি প্রণয়নের কাজ চলছে।

সরকারি দলের মাহফুজুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, বর্তমানে দেশের গ্যাস ক্ষেত্র থেকে দৈনিক ২ হাজার ৫৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদিত হচ্ছে। অবশ্য আমদানি করা এলএনজিসহ বর্তমানে দৈনিক ৩ হাজার ১৬০ মিলিয়ন ঘনফুট গ্যার সরবারাহ করা হচ্ছে।