আজ  শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০

দেশে ৬২ হাজার ৫৩৭ একর খাসজমি অবৈধ দখলে

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানিয়েছেন, দেশে বর্তমানে ৬২ হাজার ৫৩৭ একর খাসজমি অবৈধ দখলে রয়েছে। খাসজমি অবৈধ দখলদারমুক্ত করতে পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া অর্পিত, পরিত্যক্ত ও খাসজমি অবৈধ দখলদারদের কবল হতে মুক্ত করার পরিকল্পনা সরকারের আছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) প্রশ্নোত্তর পর্বে দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

বিমান বাহিনীর জন্য অত্যাধুনিক সরঞ্জাম কেনা হচ্ছে : বিমান বাহিনীর জন্য অত্যাধুনিক সরঞ্জাম কেনা হচ্ছে। বাংলাদেশি শান্তিরক্ষা মিশনের আওতায় বিস্ফোরক হামলা থেকে বাংলাদেশি শান্তিরক্ষীদের নিরাপত্তা দেওয়ার জন্য ১৫টি মাইন রেসিস্ট্যান্ট অ্যাম্বুস প্রোটেক্টেড (এমআরএপি) ইউথ জ্যামার কেনা হয়েছে এবং যুক্তরাষ্ট্র থেকে আরও ৫০টি এমআরএপি কেনার চুক্তি করা হয়েছে। দুটি কাউন্টার ড্রোন সার্ভ রাডার সিস্টেম এবং একটি মোবাইল এটিসি টাওয়ার ক্রয়ের কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। গতকাল প্রশ্নোত্তর পর্বে সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত প্রশ্নোত্তর প্রদানে দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী এসব তথ্য জানান।

সরকারি দলের সদস্য মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, ২০১৯-২০ অর্থবছরে বিমান বাহিনীকে আরও গতিশীল, যুগোপযোগী ও আধুনিকায়নের লক্ষ্যে ১৬টি মাল্টিরোল কমব্যাট এয়ারক্রাফট (এমআরসিএ), ৮টি অ্যাটাক হেলিকপ্টার, তিনটি ভিভিআইপি হেলিকপ্টার, দুটি এয়ার ডিফেন্স রাডার ইউনিট, ২৪টি প্রাইমারি ট্রেইনার এসি, দুটি লাইট এসি, একটি কে-৮ ডব্লিউ সিম, চারটি এমআরএপি ভ্যাকেল, একটি এডব্লিউ-১১৯ সিম ক্রয়ের কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।

শান্তিরক্ষা মিশনে ৫ হাজার ৭৪ জন শান্তিরক্ষী কর্মরত সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বর্তমানে জাতিসংঘ সদর দফতরে কর্মরত পাঁচজনসহ বিশ্বের সাতটি দেশে ৮টি শান্তিরক্ষা মিশনে সর্বমোট ৫ হাজার ৭৪ জন শান্তিরক্ষী কর্মরত রয়েছেন। যার মধ্যে ৫১৪ জন কর্মকর্তা।

সেনা কল্যাণ সংস্থার সম্পদের পরিমাণ দুই হাজার ৫৭৬ কোটি টাকা : সরকারি দলের এমপি এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, গত বছরের ৩০ জুন সেনা কল্যাণ সংস্থার মোট সম্পদের পরিমাণ ছিল দুই হাজার ৫৭৬ কোটি ৯৬ লাখ টাকা। ২০১৮-১৯ অর্থবছরে লাভ ছিল ১৭০ কোটি ৯১ লাখ টাকা।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী আরও জানান, ঢাকা বিভাগে ১৫ হাজার ৫৪ দশমিক ১৯ একর, চট্টগ্রাম বিভাগে ২৪ হাজার ৮৫৯ দশমিক ৯৮ একর, খুলনা বিভাগে ৩ হাজার ৪৪৫ দশমিক ৭৬ একর, রংপুর বিভাগে ৭ হাজার ৩৮৭ দশমিক ৭৭ একর, ময়মনসিংহ বিভাগে এক হাজার ৩৯৩ দশমিক ৮১ একর, বরিশাল বিভাগে ৪ হাজার ৬৯ দশমিক ৬১ একর, সিলেটে ৫ হাজার ১৬৪ দশমিক ৬৫ একর এবং রাজশাহী বিভাগে এক হাজার ১৬১ দশমিক ৬১ একর ভূমি অবৈধ দখলে রয়েছে।