আজ  সোমবার, ১৬ জুলাই, ২০১৮

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক আর্থিক অনুদান পেলেন প্রতিবন্ধী তনু আক্তার

ddd copy
এম. পারভেজ পাটোয়ারী: গত  রোববার (১ জুলাই) বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে চেক প্রদান করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহকারি পরিচালক মোঃ সাজ্জাদ হোসেন খাঁন ৩০ হাজার টাকার চেক প্রদান করেন প্রতিবন্ধী তনু আক্তার ও তাঁর ভাইকে। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী নির্মাণ শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ মেহেদী হাসান উজ্জল।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অল্প সময়েই শ্রমিকদের কল্যাণে ফাউন্ডেশন কার্যকর অবদান রাখতে সক্ষম হয়েছে। অসচ্ছল শ্রমিকদের চিকিৎসা ও তাদের সন্তানদের শিক্ষাসহ বিভিন্ন খাতে ফাউন্ডেশন থেকে অনুদান প্রদান করা হচ্ছে। বর্তমানে নির্দিষ্ট খাতের মধ্যে সীমাবদ্ধ রাখা হলেও ভবিষ্যতে এর পরিধি আরও বাড়বে। শ্রমিক কল্যাণ তহবিলে সরকারী প্রতিষ্ঠান ও ব্যাংকগুলোকে অন্তর্ভুক্ত করতে আলোচনা করা হচ্ছে। এর মাধ্যমে তহবিলের আকার আরও বাড়ানো সম্ভব হবে। মূলত শ্রমিক কল্যাণ তহবিলের আকার বাড়াতে শ্রমিক, মালিক ও প্রতিষ্ঠান সব পক্ষকে ঐক্যবদ্ধভাবে কাজ করতেই এ তহবিল গঠন করা হয়েছে।
তহবিলটির আওতা সম্পর্কে জানা গেছে, কর্মরত অবস্থায় দুর্ঘটনার শিকার হয়ে স্থায়ীভাবে পঙ্গু হওয়া শ্রমিক ও নিহত শ্রমিকের পরিবারকে এককালীন সর্বোচ্চ ২ লাখ টাকা অনুদান দেবে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন। মরদেহ পরিবহন ও সৎকারের জন্য দেয়া হবে ২৫ হাজার টাকা করে। দুর্ঘটনার শিকার শ্রমিকের চিকিৎসা ব্যয় হিসেবে এককালীন ৫০ হাজার ও দুরারোগ্য রোগের চিকিৎসার জন্য এককালীন ১ লাখ টাকা অনুদান দেয়া হবে। নারী শ্রমিকরা মাতৃত্বকালীন চিকিৎসার জন্য ২৫ হাজার টাকা করে অনুদান পাবেন। কোন শ্রমিক কর্মক্ষেত্রে বিশেষ দক্ষতার পরিচয় দিলে তিনি সর্বোচ্চ ২৫ হাজার টাকা অনুদান পাবেন।