আজ  মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮

বেসরকারি ভার্সিটিতে শিক্ষার্থী ভর্তি বন্ধের হুঁশিয়ারি

nahidjugantor_34046_1481976436_41655_1489071085

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার সুষ্ঠু পরিবেশ রক্ষাসহ শর্তপূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ আইনি পদক্ষেপ নেয়া হবে।

বৃহস্পতিবার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের (ডব্লিউইউবি) চতুর্থ সমাবর্তনে সভাপতির বক্তৃতায় এই হুঁশিয়ারি দেন।

তিনি দেশের বাস্তবতা এবং জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল ব্যয় সীমিত রাখার আহ্বান জানান।

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাবর্তনে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মুশফিক এম চৌধুরী এবং অ্যাসোসিয়েশন অব্ কমনওয়েলথ ইউনিভার্সিটিজের সেক্রেটারি জেনারেল অধ্যাপক ড. জন উড। সমাবর্তনে ৩১৭৯ জন শিক্ষার্থীকে ডিগ্রি দেয়া হয়।

শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোর আইন লংঘন প্রসঙ্গে বলেন, যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় সফল হতে পারেনি, পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণে ব্যর্থ, মুনাফার টার্গেট, নিজস্ব ক্যাম্পাসে যায়নি, একাধিক ক্যাম্পাসে পাঠদান করছে তাদের বিরুদ্ধে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ অন্য আইনি ব্যবস্থা নেয়া হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়কে সম্ভাবনার বিরাট খাত উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে কোন পার্থক্য করি না। তারা সকলেই আমাদের সন্তান এবং জাতির ভবিষ্যৎ। তাদের সকলের জন্যই আমরা মানসম্মত শিক্ষা এবং সকল সুযোগ নিশ্চিত করতে চাই। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশীদিন চলতে পারবেন না।

মন্ত্রী জানান, দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয় ৯৫টি, পাবলিক বিশ্ববিদ্যালয় ৪০টি।