আজ  মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮

মতলবে শাহ্ সোলায়মান লেংটার ওরশ শুরু

M1

মতলব (চাঁদপুর) সংবাদদাতা :
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার বদরপুরে হযরত শাহ্ সোলায়মান লেংটা (রহ.) এর ৯৮তম ৭ দিন ব্যাপী ওরশ শুক্রবার থেকে শুরু হয়েছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ভক্ত আশেকান আসতে শুরু করেছে।

প্রতি বছরের ন্যায় ওরশ উপলক্ষে প্রায় ৩ কি.মি. এলাকা জুড়ে গ্রামীন মেলা ও ভক্ত আশেকানদের আস্তানা বসেছে। ১৩২১ সালে সোলায়মান লেংটার মৃত্যুর পরে প্রতি বছর ১৭ চৈত্র থেকে ওরশ পালন করে আসছে ভক্তরা। উল্লেখ্য, গত ১ চৈত্র ওরশ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

ওরশের প্রথম দিন থেকে মিলাদ মাহফিল, জিকির, শামা ও কাওয়ালি গান গেয়ে ভক্তরা আগামী ৭ দিন এলাকা মাতিয়ে রাখবেন। এ বিষয়ে শাহ্ সোলায়মান লেংটার মাজারের প্রধান খাদেম মতিউর রহমান লাল মিয়া বলেন, প্রতি বছরের ন্যায় এবারও সারাদেশ থেকে প্রায় ৩০-৪০ লক্ষ্ ভক্ত আশেকান এ ওরশে যোগদান করবেন। এবং যথাযথ মর্যাদায় এবার ওরশ পালন করা হবে।

এদিকে, ওরশ শুর“ হওয়ার আগেই মেলায় আগত বিভিন্ন ভক্ত ও পাগলরা বিভিন্ন জায়গায় মজমা বসিয়ে অবাধে গাঁজা টানছে। শিকদার বাড়ির পশ্চিম পক্ষার্শের পুকুর পাড়ে, পক্ষার্শের কাঠ বাগানে, সরকার বাড়ির পুকুর পাড়ে ও সোলায়মান লেংটার মাজারের পশ্চিম-দক্ষিণ পার্শ্বে শতাধিক গাঁজার দোকান বসেছে। এবং জনসম্মুখে অবাদে গাঁজা টানছে নেশাখোরেরা।

ওরশের আইন-শৃক্সখলা বিষয়ে মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আলমগীর হোসেন মজমুদার বলেন, মেলার আইন-শৃক্সখলা রক্ষায় পুলিশ, আনছার ও কমিউনিটি এবং বিশেষ পরিস্থিতির জন্য রিজার্ভ’সহ প্রায় ২০০ আইন-শৃক্সখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। গাঁজার বিষয়ে তিনি বলেন, ওরশের পবিত্রতা রক্ষা ও নির্ভিঘ্নে ওরশ পালন করার স্বার্থে কোন প্রকার মাদক বিক্রি করতে দেয়া হবে না। এর সাথে কারো জড়িত পাওয়া গেলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।