আজ  শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

রোহিঙ্গা ইস্যুতে শুক্রবার ফের নিরাপত্তা পরিষদের বৈঠক

Rohingya--Shahpur-island-(120171012165631

আন্তর্জাতিক ডেস্ক :

মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত গণহত্যা ও সহিংসতার মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রোহিঙ্গা ইস্যুতে কফি আনান কমিশনের প্রতিবেদনের ওপর শুনানি করতে অনানুষ্ঠানিক এক বৈঠকে বসছে।

শুক্রবার (১৩ অক্টোবর) এই বৈঠক হবে বলে কূটনীতিকরা জানিয়েছেন। সেপ্টেম্বরের পর এটি পরিষদের দ্বিতীয় বৈঠক।

এদিকে জাতিসংঘের রাজনীতি বিষয়ক শীর্ষ কর্মকর্তা জেফ্রি ফেল্টম্যান রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে চারদিনের জন্য শুক্রবার মিয়ানমার সফরে যাচ্ছেন।

জাতিসংঘ বলছে, জাতিগত নিধন চালাচ্ছে মিয়ানমার। তারা এও বলেছে, রোহিঙ্গাদের পুরোপুরি বিতাড়িত করতেই অভিযান চালাচ্ছে দেশটি।

এর পরিপ্রেক্ষিতে জাতিসংঘের এক কর্মকর্তা জানান, জেফ্রি সংকট নিয়ে কথা বলবেন।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর (শুক্রবার) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠক হয়েছে। ফ্রান্স, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রসহ সাতটি রাষ্ট্র এই বৈঠকের আবেদন করে। বৈঠকে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরিসের বক্তব্য শুনেছেন নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা। জবাবে চীন ও রাশিয়া তা উড়িয়ে দিয়ে মিয়ানমারেরই পক্ষ নেয়। কার্যত কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় ‘বহুল কাঙ্ক্ষিত’ আলোচনা। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, সহিংসতার জেরে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা প্রায় সোয়া পাঁচ লাখ। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা সাড়ে ছয় লাখ ছাড়িয়েছে। দিন দিন রোহিঙ্গা স্রোত কোনো মতেই থামছে না। যাদের বেশিরভাগই নারী ও শিশু। সহিংসতায় প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের। বেসরকারিভাবে এই সংখ্যা দশ হাজার পার করেছে মধ্য সেপ্টেম্বরেই। কোনো আন্তর্জাতিক প্রতিনিধিদল সেখানে কাজ করার সুযোগ না পাওয়ায় নতুন তথ্য জানা যাচ্ছে না।