আজ  শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

শৈত্যপ্রবাহে চাঁদপুরে বেড়েছে বেড়েছে তীব্রতা, সূর্যের দেখা মেলেনি

পৌষ মাসের শুরুতেই হঠাৎ করে হাড় কাঁপানো শীত শুরু হয়েছে চাঁদপুরে। তীব্র শীতের ঘন কুয়াশায় চাঁদপুরে এখনো সূর্য ওঠেনি। উত্তর-পশ্চিমা কনকনে হিমশীতল হাওয়া ও মাঝারি থেকে ঘন কুয়াশায় বিপর্যস্ত হয়ে উঠেছে স্বাভাবিক জীবনযাত্রা। বিশেষ করে উত্তরাল হাওয়ায় শীতের মাত্রা বেড়েছে। তবে মৌসুমী স্বাভাবিক লুঘু চাপের কারণে শীতের তীব্রতা বেড়েছে বলে জানিয়েছে চাঁদপুর আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুরেও সূর্যের আলো দেখা যায়নি। সারাদিন কুয়াশায় আচ্ছন্নছিলো পুরো জেলা।
চাঁদপুর আবহাওয়া অফিস সূত্রে জানাগেছে, আজকে সকাল পর্যন্ত চাঁদপুরের তাপমাত্রা রয়েছে ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস। বিকেল পর্যন্ত পরিবর্তন হতে পারে। বতর্মানে শৈত্যপ্রবাহ চলমান। এটি আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত চলমান থাকবে। এরপরে তাপমাত্রা একটু বৃদ্ধি পাবে। দেশের উত্তর ও পূর্বাঞ্চলের তাপমাত্রা কমে ১০ দশমিক কিংবা দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস নামতে পারে। তবে চাঁদপুরসহ দক্ষিণাঞ্চলের তাপমাত্রা বেশি নিচে নামবে না।
চাঁদপুর আবহাওয়া অফিস কর্মকর্তা শাহ্ মো. শোয়েব ফোকাস মোহনাকে বলেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার ফলের শীতের তীব্রতা বেড়েছে এবং চলমান শৈত্যপ্রবাহ আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত থাকার সম্ভাবনা বেশী।