আজ  রবিবার, ২০ মে, ২০১৮

১৯৫৭ সাল থেকে জ্ঞানের আলো ছড়াচ্ছে লুধুয়া হাইস্কুল এন্ড কলেজ

LUDHUA_PARVEZ copy

এম. পারভেজ পাটোয়ারী: লুধুয়া হাইস্কুল এন্ড কলেজ, চাঁদপুর জেলাধীন মতলব উত্তর উপজেলায় অতীব পুরাতন এবং ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। ১৯১৭ সালে লুধুয়া জুনিয়র মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়। ১৯৫৭ সালে মাদ্রাসাটি লুধুয়া জুনিয়র হাই স্কুলে উন্নীত করা হয়। ১৯৬২ সালে লুধুয়া হাইস্কুলে উন্নীত হয় এবং মাধ্যমিক স্তর/শ্রেণি খোলা হয়। ১৯৬৪ সালে লুধুয়া হাইস্কুল থেকে সর্বপ্রথম এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থী অংশগ্রহন করে। ১৯৯৬ সালে লুধুয়া হাইস্কুল ও কলেজে উন্নীত হয় এবং উচ্চ মাধ্যমিক স্তর/শ্রেণি খোলা হয়। ১৯৯৮ সালে প্রথম এইচএসসি পরীক্ষায় পরীক্ষার্থী অংশগ্রহন করে। ১ লা এপ্রিল ২০০০ সালে লুধুয়া কলেজটি এমপিভূক্ত করা হয়।

কক্ষ সংখ্যাঃ ২৬টি, শিক্ষা বোর্ডের স্বীকৃতিঃ স্কুল শাখা ৩১/১২/২০১৬ পর্যন্ত, ১/৪/২০০০, কলেজ শাখা ৩০/০৬/২০১৭ পর্যন্ত, স্কুল কোডঃ ৭৩১১, স্কুল এমপিও কোডঃ ০৭০৬২০১৩০২, ইআইআইএন কলেজ কোড-৭৩৫৪, কলেজ এমপিও কোড-০৭০৬২৫৩১০১, ইআইআইএন ১০৩৯৪৩. প্রতিষ্ঠাতা এলাকার জনগন। ভূমির তফসিলঃ ৩.২৩ একর।

LUDHUA_PARVEZ8
ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি এ প্রতিষ্ঠানটির প্রতি সার্বক্ষণিক অভিভাবকের মতো খোঁজ খবর নেন এবং বর্তমানে লুধুয়া স্কুল ও কলেজের গভর্নিং বডির সম্মানিত সভাপতি ও শিক্ষাণুরাগী জনাব সাজেদুল হোসেন চৌধুরী দিপু অত্র প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে যিনি গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন।

LUDHUA_PARVEZ 4 copy
ভবিষ্যত পরিকল্পনাঃ শিক্ষার গুনগত মান উন্নয়ন এবং ফলাফল উন্নয়ন। প্রতিষ্ঠানটিকে যুগোপযুগী আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা। প্রতিষ্ঠানটিতে সরকারী করার চেষ্টা জোরদার করা।
প্রতিষ্ঠানের ধরনঃ মাধ্যমিক, সহশিক্ষা, মাধ্যমঃ বাংলা, মাধ্যমিক পর্যায়ে পাঠবিভাগঃ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক।

LUDHUA_PARVEZ 2
ক্লাসের সংখ্যাঃ ৬ষ্ঠ হইতে ১০ম শ্রেনী পর্যন্ত। সেকশন-১০, মাধ্যমিক পর্যায়ে পঠিত বিষয় সমূহ সংখ্যাঃ  শ্রেনী ৬ষ্ঠ থেকে দশম পর্যন্ত।  উচ্চ মাধ্যমিক পর্যায়ে পঠিত বিষয় সমূহ সংখ্যাঃ ১৯ টি।
স্কুল ক্লাসের সময় সূচীঃ সকাল ১০টা হতে বিকাল ৪টা পর্যন্ত। অভিভাবক স্বাক্ষাতঃ প্রতি মাসে একবার অভিভাবক সম্মেলন অনুষ্ঠিত হয়।

LUDHUA_PARVEZ 8 copy
কলেজ ক্লাসের সময় সূচীঃ সকাল ৯.৪৫ মিনিট থেকে বিকাল ৪টা পর্যন্ত , শিক্ষক-শিক্ষিকার সংখ্যাঃ স্কুল শাখায় ৮ জন এবং কলেজ শাখায় ১৭জন, কম্পিউটার ল্যাবের সংখ্যাঃ ১টি, বিজ্ঞানাগারের সংখ্যাঃ ১টি, লাইব্রেরীর বইয়ের সংখ্যাঃ ৬১২০টি। মনোরম পরিবেশে, দক্ষ, যোগ্য ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা পরিচালিত। একাদশ শ্রেণিতে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগে ভর্তি চলছে।

LUDHUA_PARVEZ 12
স্কুল ও কলেজের বৈশিষ্ট্য সমূহ :
* ফলাফলের উত্তরোত্তর উন্নয়নের লক্ষ্যে নিয়মিত সাপ্তাহিক আধুনিক ও যুগোপযোগী পদ্ধতিতে মেধানুসারে শ্রেণি বিন্যাস করে পাঠদান * গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের বিনা বেতনে অধ্যয়ন * টিউটোরিয়াল পরীক্ষার ব্যবস্থা ও তত্ত্বাবধান * সাহিত্য, সংস্কৃতি ও বিতর্ক চর্চার ব্যবস্থা * সুবিন্যস্ত গ্রন্থাগার * ডিজিটাল ল্যাবের মাধ্যমে ক্লাস নেওয়া হয়।  * আধুনিক স্বাস্থ্যসম্মত শ্রেণিকক্ষ * বার্ষিক শিক্ষা সফর * সুনিয়ন্ত্রিত শৃঙ্খল পদ্ধতি ও সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থা * দৈনিক পাঠ না শিখলে সংশোধনী ক্লাসের মাধ্যমে পাঠ শেখানোর ব্যবস্থা* বিষয় ভিত্তিক অভিজ্ঞ ও প্রশিক্ষিত শিক্ষক/শিক্ষিকা দ্বারা পাঠদান

LUDHUA_PARVEZ 9

*  ক্লাস টেস্ট, ক্লাসে প্রাইভেটের মতো করে পড়ানো, দূর্বল শিক্ষার্থীদের সনাক্ত করে আলাদা পাঠদান, সেই সাথে সন্ধ্যার পরে বিদ্যালয়ে শিক্ষকদের ঐকান্তিক চেষ্টায় আলাদা ভাবে ছাত্রদের পড়ানোর সুযোগ-সুবিধা রয়েছে। সহপাঠক্রমিক শিক্ষা ও অভিভাবক সমাবেশের আয়োজন করা হয়।

LUDHUA_PARVEZ 6

প্রতিবছরই লুধুয়া হাইস্কুল এন্ড কলেজটির রেজাল্ট থানা পর্যায়ে অন্যতম শীর্ষস্থানে রয়েছে। প্রতিষ্ঠানটির চারিদিকে পাকা সড়ক থাকায় ছাত্র-ছাত্রীরা সহজেই নিয়মিত কলেজে যাতায়াত করতে পারছে।

অধ্যক্ষ-মোঃ জাকির হোসেন
লুধুয়া হাইস্কুল ও কলেজ
০১৮১৬৪৯১৭৮০