আজ  শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

২৩ লাখ টাকা জরিমানা করে গুঁড়িয়ে দেয়া হলো ৫ ইটভাটা

 

Screenshot_20191206-101950_Facebookসাভারে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। এ সময় কৃষি জমির পাশে এবং নদীর তীরবর্তী এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা পাঁচটি ইটভাটাকে গুঁড়িয়ে দেয়া হয়েছে।

পরবর্তী কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়ে পাঁচটি ইটভাটাকে বিভিন্ন অনিয়মের অভিযোগে ২৩ লাখ টাকা জরিমান করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত সাভার পৌর এলাকার গেন্ডা মহল্লায় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা শাখার উদ্যোগে এ অভিযান পরিচালনা করা হয়।

স্থানীয় সূত্র জানায়, অভিযানের সময় মেসার্স চাঁন মিয়া ব্রিকসকে তিন লাখ টাকা, তিশা ব্রিকসকে পাঁচ লাখ টাকা, মেসার্স মধুমতি সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা, মেসার্স মাসুম সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা এবং কর্ণফুলি ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এর মধ্যে মেসার্স মধুমতি ব্রিকসে অভিযান চালানোর সময় বিভিন্নভাবে নিজেদের প্রভাব দেখিয়ে অভিযানকে বাধাগ্রস্ত করার চেষ্টা করেন ইটভাটার শ্রমিকরা।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাকসুদুল ইসলাম বলেন, দেশব্যাপী অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের চলমান অভিযানের অংশ হিসেবে সাভারে পাঁচটি ইটভাটায় অভিযান চালানো হয়েছে। এ সময় ইটভাটাগুলোকে সর্বমোট ২৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি এসব ইটভাটা যেন পরবর্তীতে স্বাভাবিক কার্যক্রম পরিচালিত করতে না পারে সেজন্য গুঁড়িয়ে দেয়া হয়েছে।