আজ  শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০

ই-কমার্স প্রতিষ্ঠান মার্কেট বাংলার বর্ষপূর্তি

 

অনলাইনে সারাদেশে অর্গানিক ও সেইফ ফুড নিয়ে কাজ করা দেশের অন্যতম ই-কমার্স সাইট মার্কেট বাংলা ডটকম এক বছর পার করে দ্বিতীয় বর্ষে পা দিয়েছে। গতকাল শুক্রবার প্রতিষ্ঠানটির প্রথম বর্ষ পূর্তি অনুষ্ঠিত হয়েছে। মার্কেট বাংলার প্রায় তিন শতাধিক পণ্য রয়েছে। প্রতিনিয়ত সেটির সংখ্যা বাড়ছে। মার্কেট বাংলা ডটকম এ যাবত প্রায় পঁয়ত্রিশ হাজারের অধিক অর্ডার সরবরাহ করেছে।

২০১৯ সালে অনলাইনে অর্গানিক কৃষিজাত পণ্য সরবরাহের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী তরুণ উদ্যোক্তা হাবিবুর রহমান জুয়েলের হাত ধরে যাত্রা শুরু করে ইকমার্স ওয়েবসাইট মার্কেট বাংলা ডটকম।
উদ্যোক্তারা জানায়, শুরু থেকেই এটি বৈচিত্রময় পণ্য ও সেবার জন্য অল্প সময়ে ক্রেতাদের আকৃষ্ট করার পাশাপাশি আস্থা অর্জন করতে সক্ষম হয়। মার্কেট বাংলা ডটকম বিশেষ করে পার্বত্য অঞ্চলের আদিবাসী কৃষকসহ দেশের প্রান্তিক কৃষক ও নারী কৃষি উদ্যোক্তাদের পণ্য সংগ্রহ করে ভোক্তাদের কাছে পৌঁছে দেয়।
জানা যায়, মহামারীতে মার্কেট বাংলা ডটকম তখন কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করে পুরোদমে সেবা কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখে। ই-ক্যাবের স্টিকার সম্বলিত নিজস্ব পরিবহনের মাধ্যমে পার্বত্য অঞ্চলসহ বিভিন্ন জায়গা থেকে কৃষিজাত ও অন্যান্য পণ্য সংগ্রহ করে তা ভোক্তাদের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়। বর্তমানে প্রায় ৭০ জনের অধিক কর্মী কাজ করছে। নিজস্ব পরিবহন ও ডেলিভারি টিমের মাধ্যমে বর্তমানে ৬টি নিজস্ব পিকআপ-কভার্ড ভ্যান ও ৪টি ভাড়াকৃত পিকআপ ভ্যানসহ বাই-সাইকেল ও মটরসাইকেল ডেলিভারি দিচ্ছে।

বর্তমানে মার্কেট বাংলার ঢাকায় তিনটি ওয়্যার হাউজ। যেখানে নির্দিষ্ট তাপমাত্রা পণ্য সমূহ রাখা হয়ে থাকে। এছাড়া নারায়ণগঞ্জের সোনার গাঁয়ে প্রায় ২ একর জায়গাজুড়ে তৈরী হচ্ছে মার্কেট বাংলার নিজস্ব প্যাকেজিং জোন ও ওয়্যার হাউজ। গাজীপুরের পূবাইলে প্রায় ২ একর জমিজুড়ে তৈরীধীন রয়েছে নিজস্ব অর্গানিক খামার। ওয়েব সাইট, ফেসবুক ও ফোনকলের মাধ্যমে অর্ডার সংগ্রহ করা হয়ে থাকে। ক্রেতা বা ভোক্তাগন পণ্য গ্রহণের পর যে কোন ধরনের অভিযোগ করলে সেটি অভিযোগ বিভাগ অত্যন্ত সাদরে গ্রহণ করার পর অভিযোগকারীর চাহিদা মতো যতদ্রুত সম্ভব পণ্যের রিপলেসমেন্ট অথবা শতভাগ রিফান্ড করা হয়ে থাকে। এ ক্ষেত্রে ভোক্তা বা ক্রেতার ইচ্ছাকে প্রাধান্য দেয়া হয়ে থাকে।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বারিধারায় মার্কেট বাংলার কার্যালয়ে প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান জুয়েল বলেন, করোনাকালীন সময়ে মার্কেট বাংলা ডটকম কর্মীদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করে পুরোদমে সেবাদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ক্রেতারাই প্রতিষ্ঠানের প্রাণ। শুরু থেকে তাঁরা পণ্য ক্রয় মতামত ও পরামর্শের মধ্য দিয়ে যেভাবে মার্কেট বাংলাকে সাপোর্ট করে যাচ্ছেন তা সত্যিই অনুপ্রেরণাদায়ক। ক্রেতাদের অনুপ্রেরণাকে বুকে ধারণ করেই সামনের দিকে এগিয়ে যাবে মার্কেট বাংলা।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনলাইনে এক শুভেচ্ছা বার্তায় ই-ক্যাব সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক অভিনেত্রী শমী কায়সার বলেন, করোনা কালীন এই সময়ে মানুষের ভিতর অনলাইনে কেনাকাটার প্রবণতা অনেক বেড়েছে। দৈনন্দিন প্রয়োজনীয় প্রায় সব পণ্যের জন্য মানুষ এখন অনেকটাই অনলাইনের উপর নির্ভরশীল। সেক্ষত্রে প্রান্তিক চাষি, আদিবাসী কৃষক ও দেশের বিভিন্ন প্রান্তরের নারী উদ্যোক্তাদের কাছ থেকে সরাসরি পণ্য সংগ্রহ করে তা ভোক্তাদের কাছে পৌঁছে দেবার যে কাজ মার্কেট বাংলা করছে তা সত্যিই অসাধারন।