আজ  রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

একনেকে ৫৩৪ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন

 

৫৩৪ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে চারটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সভাকক্ষে একনেকের বৈঠক শুরু হয়। গণভবন থেকে অনলাইনে সভায় যোগ দেন একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় চারটি প্রকল্প নিয়ে আলোচনা হয়। এর মধ্যে একটি নতুন ও ৩টি পুরান প্রকল্প।

 

অনুমোদিত প্রকল্পের মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আরবান রেজিলিয়েন্স প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১০৬ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে সরকার বহন করবে ১৩ কোটি ৩৫ লাখ আর ঋণ থেকে নেয়া হবে ৯৩ কোটি ৪০ লাখ টাকা। এটি প্রথম সংশোধিত প্রকল্প।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৪৭ কোটি ১২ লাখ টাকা। পুরোটাই সরকার বহন করবে। এটিও সংশোধিত প্রকল্প। বাস্তবায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়। এটিও প্রথম সংশোধিত প্রকল্প।

২০২ কোটি ৪ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণ প্রকল্প। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন প্রকল্পটি বাস্তবায়িত হবে। এই প্রকল্পের ব্যয়ও সরকার বহন করবে। এটি নতুন প্রকল্প। গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অ্যাপ্রোচ সড়ক প্রশস্তকরণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭৮ কোটি ৪৩ লাখ টাকা। পুরোটাই সরকারি অর্থায়নে এটি বাস্তবায়ন করবে পরিবেশ, বন ও জরবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এটি ২য় সংশোধিত প্রকল্প।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিক সম্মেলনে সভার বিস্তারিত তুলে ধরেন।

অন্যান্য সংবাদঃ