আজ  শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

করোনা পরিস্থিতি: ছুটি ও সেনা নামানোসহ সরকারের ১০ সিদ্ধান্ত

 

স্পেশাল করেসপন্ডেন্ট |
ঢাকা: বাংলাদেশে করোনা ভাইরাসে তিনজনের মৃত্যু এবং ৩৩ জন আক্রান্তের মধ্যে আগামী ২৬ মার্চ হতে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার। সরকারি অফিসের পাশাপাশি বেসরকারি অফিসও এই ছুটির আওতাধীন থাকবে।
বিভাগীয় ও জেলা শহরে সামাজিক দূরত্ব বজায় রাখতে মঙ্গলবার (২৪ মার্চ) থেকে মাঠে নামছে সেনাবাহিনী। তারা জেলা ম্যাজিস্ট্রেটদের (ডিএম) সমন্বয়ে জেলা ও বিভাগীয় করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসাসহ কোয়ারেন্টিন ব্যবস্থা পর্যালোচনাসহ আনুষাঙ্গিক কাজ করবে।

সোমবার (২৩ মার্চ) বিকেলে সচিবালয়ে জরুরি ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সরকারের এ ১০ সিদ্ধান্তের কথা জানান। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস ছাড়াও সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, দেশে করোনা ভাইরাসের বিস্তৃতি এবং তা মোকাবেলায় প্রধানমন্ত্রী আজ (মঙ্গলবার) দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।

‘এরপূর্বে তিনি সেনাবাহিনী প্রধানের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন। এছাড়া তিনি প্রতিনিয়ত সংশ্লিষ্ট সবার সঙ্গে করোনা ভাইরাস সংক্রান্ত বিষয়ে সভা ও আলোচনা করছেন।’

‘সার্বিক অবস্থা বিবেচনা করে তিনি (প্রধানমন্ত্রী) এই ১০ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করেছেন,’ যোগ করেন মন্ত্রিপরিষদ সচিব।