আজ  মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০

ট্রাম্পকে হত্যা করতে পারলে ৩ মিলিয়ন ডলার পুরস্কার

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যা করতে পারলে ৩ মিলিয়ন (৩০ লাখ) ডলার পুরস্কার ঘোষণা করেছেন ইরানের একজন এমপি। মঙ্গলবার ইরানি সংবাদ সংস্থা আইএএনএ সূত্রে এই খবর দিয়েছে রয়টার্স।
চলতি মাসের শুরুতে ইরানি জেনারেল কাসেম সোলেইমানি হত্যা ও নতুন করে নিষেধাজ্ঞা আরোপসহ দুই দেশের মধ্যে উত্তেজনা পরিস্থিতির মধ্যে এই ঘোষণা দিলেন ইরানি এমপি আহমেদ হামজেহ।
দেশটির পার্লামেন্টের ২৯০ আসনের এই প্রতিনিধি বলেন, ট্রাম্পকে যে হত্যা করতে পারবে তাকে ৩ মিলিয়ন ডলার পুরস্কার দেয়া হবে। কেরমান প্রদেশের মানুষের পক্ষ এই টাকা আমরা ট্রাম্পের হত্যাকারীকে পুরস্কৃত করব।
তবে তার এই ঘোষণার সঙ্গে সরকারের কোনো যোগসূত্র আছে কী না, সে ব্যাপারে কিছু বলেননি হামজেহ।
প্রসঙ্গত, কেরমানের বাসিন্দা ছিলেন সোলেইমানি। ইরাকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যুক্তরাষ্ট্র হত্যা করে তাকে। কেরমানেই দাফন করা হয় সোলেইমানিকে। তার জানাজা ও শোক মিছিলে অংশ নিতে গিয়ে পদপিষ্ট হয়ে মারা যায় অর্ধশতাধিক মানুষ।
এর আগে সোলাইমানি হত্যার ঘটনায় ট্রাম্পের মাথার বিনিময়ে ৮০ মিলিয়ন ডলার পুরস্কারের ঘোষণা দিয়েছিলেন এক ইরানি নাগরিক। সোলেইমানি জানাজার সময় ওই ব্যক্তির এই ঘোষণা ইরানের টেলিভিশনে সরাসরি সম্প্রচারও করা হয়।
তিনি বলেন, ‘ইরানের ৮ কোটি মানুষের প্রত্যেকের পক্ষ থেকে এক ডলার করে দিলে ৮ কোটি ডলার হবে। যার নির্দেশে এই হত্যাকাণ্ড ঘটেছে তার মাথা এনে দিতে পারলে আমাদের সবার পক্ষ থেকে পুরস্কার হিসেবে ৮ কোটি ডলার দেয়া হবে’।