আজ  শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

ভোটের দিনে অনুমতি পেলো বিয়ের গাড়ি

 

ঢাকা: ভোটের নিরাপত্তায় সব যান চলাচল বন্ধ রেখেছে নির্বাচন কমিশন (ইসি)। তাই বলে কি থেমে থাকতে পারে বিয়ের আয়োজন!

কথায় আছে শুভ কাজে বাধ সাধতে নেই। কনের যেতে হবে বিউটি পার্লারে। আছে বিয়ের নানাবিধ জরুরি কাজ।

এই অবস্থায় বরের মায়ের আবেদন। যেন ছাড়া হয় বিয়ের গাড়ি। তাই নির্বিকার থেকে পারলো না ভোট আয়োজনকারী সংস্থাটিও।

অনুমতি মিললো ১৪টি গাড়ি চলাচলের ওপর।
নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, বরের মা শারমীন রিনভী নামের এক কর্মজীবী নারী। ইসি সচিবের কাছে আবেদন করেন গত ২৯ জানুয়ারি।
তিনি লেখেন- ‘আমি শারমীন রিনভী, বিনীতভাবে জানাচ্ছি যে, আমি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একজন স্থায়ী বাসিন্দা। আমার ছেলের গায়ে হলুদের অনুষ্ঠান, আমার নিজ বাড়ি ৯৬ উত্তর যাত্রাবাড়ীতে ১ ফেব্রুয়ারি নির্ধারিত ছিল। কিন্তু ঢাকা সিটি নির্বাচনের তারিখ পুনর্নির্ধারণ করে একই দিনে ধার্য হওয়ায় আমাদের অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আপনাদের সহযোগিতা চাচ্ছি।’
আগামী ১ ফেব্রুয়ারি তারিখে ঢাকা সিটি নির্বাচনের দিনে ঢাকা মেট্রো-চ-১৩০৫১২, ঢাকা মেট্রো-চ-১৯০৫৯০, ঢাকা মেট্রো-চ-১৯৪৮১৪, ঢাকা মেট্রে-চ-১৫৩৯৭৮, ঢাকা মেট্রো-চ-১৩৯৯৫২, ঢাকা মেট্রো-গ-১৬৮০৩, ঢাকা মেট্রো-গ-২৫৮৮০৪, ঢাকা মেট্রো-গ-২৯৬৭১৪, ঢাকা মেট্রো-গ-১১৪৬৯৭, ঢাকা মেট্রো-গ-২০২২৫৪, ঢাকা মেট্রো-গ-২৯০৯৯৪, ঢাকা মেট্রো-খ-১১৬৩৪৭, ঢাকা মেট্রো-গ-৩৪৫৭৬০ ও ঢাকা মেট্রো-গ-২৫৭২১৩ ; এই ১৪টি গাড়ি চলাচলের অনুমতি দেওয়ার অনুরোধ জানাচ্ছি।’
গাড়িগুলোর মধ্যে ঢাকা মেট্রো-চ-১৩০৫১২ এবং ঢাকা মেট্রো-চ-১৩৯৯৫২ গাড়ি দু’টি বিয়ের বিভিন্ন কাজ ও বউ সাজাতে নেওয়া-আনার কাজ করবে বিধায় সকাল ১০টা থেকে চলাচল করতে হবে। আর অন্য গাড়িগুলো বিকেল চারটার পর অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য চলবে।
শুভ কাজে বরের মায়ের এই আবেদন বিবেচনায় নিয়ে গাড়িগুলো চলাচলের জন্য ওইদিনই অনুমতি দেয় নির্বাচন কমিশন। একইসঙ্গে ঢাকা মেট্রোপলিট্রন পুলিশ কমিশনারকে নির্দেশনা দেয় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য।
ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত নির্দেশনায় গাড়িগুলো চলাচলে অনুমতি দেওয়ার কথা বলা হলেও কিছু শর্তও জুড়ে দেয় কমিশন।
বলা হয়- যানগুলো শুধু নির্ধারিত গন্তব্যস্থলে যাওয়া-আসা অথবা হোটেল/বাসস্থানে যাওয়ার-আসার ক্ষেত্রে চলাচল করতে পারবে। এজন্য গাড়ি চলাচলের সময় (আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে) প্রদর্শন করতে হবে উপযুক্ত কাগজপত্র/প্রমাণপত্র। এছাড়া আবেদন বর্ণিত কাজ ছাড়া অন্য কোনো কাজে বা ভোটপ্রদান বা ভোটকেন্দ্র পরিদর্শন বা নির্বাচনী এলাকায় বিনা কারণে ঘোরাফেরাও করা যাবে না।
শুধু বিয়ের গাড়িই নয়, জরুরি প্রয়োজনের প্রেক্ষিত বিবেচনা করে আরও কয়েকটি গাড়ি চলাচলের জন্য অনুমতি দিয়েছে ইসি।